Java

Multiple try and catch clause

Multiple catch statement:

try  স্টেইটমেন্টে একের অধিক এক্সচেপশন থাকতে পারে।সেই গুলো কেচ করার জন্যেও অধিক catch clause লাগতে পারে। এই ক্ষেত্রে কাজ আগের মতই  তবে try clause এ যেই এক্সচেপশন আগে ধরা পরবে তা catch clause throw করা হবে। তারপর সেই এক্সচেপশন অনুযায়ী catch স্টেইটমেন্ট কাজ করবে এবং বাকি catch clause গুলো স্কিপ করবে।যদি কোনটাইতে এক্সচেপশন না মিলে তাহলে জাভা রান টাইম সিস্টেম তা হ্যান্ডেল করবে।

 

exceptions4

 

এই কোডে আমরা দুইটি catch  ক্লোজ নিয়ে কাজ করেছি। একটি এরিথমেটিক এক্সচেপশনের জন্যে অপরটি এরের জন্যে। দুইটির কোনটির বাহিরে কোন এক্সচেপশন ঘটলে তখন জাভা রান টাইম এক্সচেপশন কাজ করবে।

একবার try clause এ এক্সচেপশন ঘটলে, পরে আর এই try clause এর আর কোন কাজ হবেনা। তবে try and catch clause এর পরের কোড গুলো ঠিকই সাধারণ নিয়মে রান হবে। সবার শেষের লুপ দ্বারা দুটি জিনিস বুঝানো হয়েছে।

try and catch শেষ হওয়ার পরেও কোড রান হতে থাকে এবং আমরা try clause এর মাঝে hold variable দ্বারা ভেলু এসাইন করেছি যা try ক্লোস কতবার execute হয়েছে এক্সচেপশনের আগে তাই নির্দেশ করে।

exceptions5

Multiple try clause:

একটি try clause এর ভিতর একাধিক  try clause থাকতে পারে সেগুলোর ভিতর আরো try clause থাকতে পারে। তাদের জন্যে catch clause থাকতেও পারে নাও থাকতে পারে। তাদের যে কোন একটির এক্সচেপশনের জন্যে catch clause না থাকলে তখন জাভা রান টাইম সিস্টেম সেই এক্সচেপশন হ্যান্ডেল করে। কোন এক্সচেপশন হ্যান্ডেল করার জন্যে কম্পাইলার সব গুলো catch clause চেক করে যতক্ষন না সে তা হ্যান্ডেলের জন্যে কোন catch clause পায়।

exceptions6

 

Leave a Reply

Your email address will not be published.

5 × 3 =